বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৯:৩০ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English

চাঁপাইনবাবগঞ্জে বিভিন্ন প্রকল্পের ভাগবাটোয়ারা নিয়ে শিবগঞ্জে আওয়ামীলীগের ২ গ্রুপের সংঘর্ষ আহত-৫
ইমাম হাসান জুয়েল চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধিঃ / ৩৫ বার
আপডেট : বুধবার, ০২ ডিসেম্বর ২০২০

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে মঙ্গলবার দুপুরে বিভিন্ন প্রকল্পের বরাদ্দ ভাগবাটোয়ারাকে কেন্দ্র করে আওয়ামীলীগের ২ গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। এতে ৫ জন আহত হয়। ৮-১০ টি মোটরসাইকেল সহ উপজেলা পরিষদের ৩টি কক্ষে ব্যপক ভাংচুর চালানো হয়। আর এ ঘটনায় একপক্ষ অপর পক্ষকে দায়ী করে।

আহতরা হলেন, শিবগঞ্জ পৌর ছাত্রলীগের সাধারন সম্পাদক আলীরাজ এবং মনাকষা ইউনিয়ন ছাত্রলীগের সাধারন সম্পাদক শামিম আলী সহ অন্তত ৫ জন।

জানা যায়, মঙ্গলবার সকালে শিবগঞ্জ উপজেলা পরিষদের হলরুমে আইনশৃঙ্খলা সভা শেষে উন্নয়ন সভা অনুষ্ঠিত হয়। সভার শেষ পর্যায়ে বেলা দেড়টার দিকে ৪০ দিনের কর্মসূচি, কাবিখা, মাতৃত্বকালীন প্রকল্প, ই জি পি টি সহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ভাগ বাটোয়ারা নিয়ে বক্তব্য দেয়াকে কেন্ত্র করে একপর্যায়ে উত্তেজনা ছড়িয়ে পড়লে সংঘর্ষ বাঁধে।এতে করে উপজেলা পরিষদের দ্বিতীয় তলার ভাইস চেয়ারম্যান সহ ৩ টি কক্ষে ব্যপক ভাংচুর চালানো হয়। ক্ষতিগ্রস্থ হয় কম্পিউটার, জানালা, চেয়ার-টেবিল সহ বিভিন্ন আসবাব পত্র।
এ সময় উপজেলা নির্বাহী অফিসার সাকিব আল রাব্বি, স্থানীয় সাংসদ ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল, উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলী বেগম, পৌর মেয়র কারিবুল হক রাজিন সহ উপজেলার সকল ইউনিয়ন চেয়ারম্যানগন উপস্থিত ছিলেন।

একটি সুত্র জানায়, সভার শেষ পর্যায়ে ৪০ দিনের কাজের কর্মসূচির শতকরা ২০ ভাগ লোক সাংসদ ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল এবং ১০ ভাগ লোক উপজেলা পরিষদের চেয়ারম্যানকে দেওয়ার প্রস্তাব দেয়া হলে এতে বাঁধা দেন মনকষা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মির্জা শাহাদৎ হোসেন খুররম। এক পর্যায়ে সাংসদের সাথে চেয়ারম্যান খুররমের উচ্চ স্বরে কথা কাটাকাটি হলে খবর পেয়ে সভা কক্ষের বাইরে উপস্থিত এমপি গ্রুপের সর্মথক এবং খুররম গ্রুপের সর্মথকরা হাতাহাতির একপর্যায়ে ভাংচুরে লিপ্ত হয়।
পরে খুররমের সমর্থকরা উপজেলা চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলামের অনুসারীদের সাথে যোগ দিয়ে সাংসদ শিমুল গ্রুপের অনুসারীদের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে।
দফায় দফায় ঘন্টাব্যাপি চলা সংঘর্ষে শিবগঞ্জ পৌর ছাত্রলীগের সাধারন সম্পাদক আলী রাজ, ,মনাকষা ছাত্রলীগের সাধারন সম্পাদক শামিম একই সংগঠনের আরও কয়েকজন আহত হয়েছে।
এদিকে খবর পেয়ে শিবগঞ্জ থানার ওসির নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। কিন্তু কয়েক দফায় ছাত্রলীগের নেতাকর্মী উপজেলা পরিষদ ভবনকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপে উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগমের জানালা ভাঙচুর করে। অপরদিকে বিকেল সাড়ে ৩টার দিকে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইকবাল হোছাইন ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরে সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল ও পৌর মেয়র কারিবুল হক রাজিন পুলিশের প্রটোকলে ঘটনাস্থল ত্যাগ করেন।
এ ব্যাপারে মনাকষা ইউপি চেয়ারম্যান মীর্জা শাহাদাত হোসেন খুররম জানান, সভায় উপজেলার সকল সরকারি বরাদ্দ সঠিকভাবে বাস্তবায়নে অনুরোধ জানিয়েছি মাত্র।
এ ব্যাপারে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাকিব আল রাব্বি জানান, মূলত বিভিন্ন উন্নয়ন প্রকল্পের বরাদ্দের ভাগ বাটোয়ারাকে নিয়েই এ ঘটনা। সরকারী প্রতিষ্ঠানে ব্যাপক ভাংচুর চালানো দু:খজনক। এ ঘটনায় প্রশাসনের পক্ষ থেকে অবশ্যই আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। তবে তাৎক্ষনিকভাবে তিনি ক্ষয়ক্ষতির পরিমান জানাতে পারেননি।

এদিকে উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলামের দাবী সাংসদ শিমুলের সাথে সভায় চেয়ারম্যান খুররমের কথাকাটাকাটির একপর্যায়ে সাংসদের অনুসারীরা ভবনে ভাংচুর চালায় এবং তাদের অন্তত ৫ নেতা- কর্মীকে আহত করে।

অপরদিকে সাংসদ শিমুলের দাবী শান্তিপূর্ন সভা শেষে উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া কে অশালীন ও আক্রমনাত্মকভাবে মনাকষা ইউনিয়নের চেয়ারম্যান খুররম গালিগালাজের একপর্যায়ে ফোন করে সন্ত্রাসীদের ভবনের ভেতরে এনে ভাংচুর চালিয়েছে, যা অত্যান্ত দু:খজনক । তিনি তার সমর্থকের প্রায় ৮-১০টি মোটরসাইকেল ভাঙচুরের অভিযোগ করেন ছাত্রলীগ নেতাকর্মীদের বিরুদ্ধে।
শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সামসুল আলম জানান, এটি একটি অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক ঘটনা।
উপজেলার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ভাগ-বাঁটোয়ারা নিয়ে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে উপজেলা প্রশাসনের কয়েকটি কক্ষে ভাংচুর ও তান্ডব চালায়।
পরে ঘটনাস্থলে ফোর্স নিয়ে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনি।
এখনো শিবগঞ্জে উত্তেজনা বিরাজ করছে বলেও জানান তিনি।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো সংবাদ