বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১১:২৫ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English

সিংগাইরে অভিযানেও থামছেনা বালু উত্তোলন।
আব্দুল গফুর( স্টাফ রিপোর্টার) / ৪৮ বার
আপডেট : বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০

মানিকগঞ্জের সিংগাইরে প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধ ড্রেজার বসিয়ে চলছে প্রভাবশালীদের বালু উত্তোলন। উপজেলা প্রশাসন দুইবারের অভিযান ও জরিমানা করলেও বন্ধ হয়নি তাদের কার্যক্রম। ফলে ভাঙন হুমকিতে পড়েছে আশপাশের সাধারণ কৃষকের কৃষি জমি। বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ কে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে উপজেলার জামির্ত্তা ইউনিয়নের নয়া জামির্ত্তা ড্রেজার দিয়ে দাইমার মাঠের পাশে প্রভাবশালীর ব্যক্তিগত জায়গা ভরাট করছে।

প্রসঙ্গত, গত ১৩ জুলাই উপজেলা সহকারী প্রশাসক (ভূমি) মেহের নিগার সুলতানা অভিযান পরিচালনা করে ড্রেজারের পাইপ ও মেশিন বিনষ্ট করেন এবং বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪(গ) ধারায় ৫০ হাজার টাকা জরিমানা করেন। কয়েকদিন বন্ধ থাকার পর ওই একই জমিতে ড্রেজার মেশিন বসিয়ে আবারো বালু উত্তোলন করতে থাকে মো. পান্নু গংরা। এ খবরে (৯ অক্টোবর) শুক্রবার দুপুরে উপজেলা প্রশাসন অভিযান পরিচালনা করে একটি ড্রেজার মেশিন এবং আনুসাঙ্গিক সরঞ্জামাদি জব্দ করে নিয়ে যায়। স্থানীয় প্রভাবশালীরা বার বার কৃষিজমিতে ড্রেজারের মাধ্যমে মাটি নিয়ে ব্যক্তিমালিকানাধীন জায়গায় ভরাট করছে। এতে পার্শ্ববতী অন্যান্য কৃষিজমি হুমকির মধ্যে পড়েছে।

এ বিষয়ে উপজেলা সহকারী কর্মকর্তা (ভূমি) মেহের নিগার সুলতানা বলেন, অবৈধ ড্রেজার বসিয়ে মাটি উত্তোলনের বিষয়ে জানতে পেরে আমরা অভিযান পরিচালনা করে জরিমানা ও ড্রেজার জব্দ করেছি। তাদের পুকুর সংস্কার করার জন্য ঝাঁকা-কোদাল দিয়ে মাটি কাটার অনুমতি দেয়া হয়েছে, ড্রেজার দিয়ে নয়। দুইবার অভিযান করে অর্থদণ্ড করা হয়েছে। আবারও ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো সংবাদ