সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০১:০৬ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English

বন্ধ রাষ্ট্রীয় পাটকল আধুনিকায়ন করে চালু করাসহ তিন দফা দাবিতে বাম গনতান্ত্রিক জোটের অবস্থান কর্মসূচি
স্টাফ রিপোর্টার খোরশেদ আলম / ২২ বার
আপডেট : সোমবার, ৩০ নভেম্বর ২০২০

রাষ্ট্রীয় পাটকল বন্ধের গণবিরোধী সিদ্ধান্ত বাতিল, পাটকল বন্ধ নয় আধুনিকায়ন করা, পাট খাতে দুর্নীতি-লুটপাট বন্ধ, ভুলনীতি পরিহার এবং পাট, পাটশিল্প ও পাটচাষী রক্ষার দাবিতে বাম গণতান্ত্রিক জোট রাজশাহী জেলার উদ্যোগে অবস্থান কর্মসূচী পালিত হয়েছে।

কেন্দ্রীয় কর্মসূচির অংশহিসাবে সোমবার ( ১৯ অক্টোবর) নগরীর গনকপাড়া মোড়ে এ কর্মসূচী অনুষ্ঠিত হয়।সরকারী বেসরকারী নির্বিশেষে সকল কারখানায় নিম্নতম জাতীয় মজুরী নির্ধারণ, পাটখাত ধ্বংস ও দুর্নীতি লুটপাটের সাথে জড়িতদের শাস্তির দাবী জানান নেতৃবৃন্দ।

তারা বলেন, করোনা মহামারিতে দেশে মানুষের জীবন জীবিকা বিপন্ন হয়ে পড়েছে। ঠিক সেই সময়ে বর্তমান সরকার ২৫টি পাটকল বন্ধ করে ৫০ হাজার শ্রমিককে বেকার করে ফেলেছে। বিশ্বের অন্যান্য দেশে প্রণোদনা দিয়ে শ্রমিক ও কারখানাগুলো বাঁচানোর চেষ্টা চলছে, সেখানে বাংলাদেশ এই সুযোগ নিয়ে পাটকল বন্ধ করে দিয়েছে।

জনগণের প্রতিবাদ ও প্রশ্নের মুখে সরকার একবার বলছে পাটকলগুলো সরকারী-বেসরকারি অংশিদারিত্বে (পিপিপি) পূণরায় চালু করা হবে। আবার কখনো বলছে জি টু জি-তে চালু হবে, আবার বলছে লিজে চালানো হবে বলে টালবাহানা করছে।

করোনা পরবর্তীতে বিশ্বে সেখানে পলেথিন নিষিদ্ধ হতে যাওয়ায় পাট পণ্য যেখানে পুণরায় স্থান পেতে যাচ্ছে, সেখানে সরকার এই মুহুর্তে হটকারী সিদ্ধান্ত নিয়ে হাজার হাজার শ্রমিককে বেকার দিয়েছে। পরিবার পরিজন নিয়ে তাদেরকে সরকার রাস্তায় নামতে বাধ্য করছে বলে বক্তরা উল্লেখ করেন।

এই ৫০-৬০ বছরে অনেক অভিজ্ঞ শ্রমিক তৈরী হয়েছে। পাটকল বন্ধ না করে কারখানার ভিতরে তাঁত ও মেশিনগুলো আধুনিকায়ন এবং যেগুলো রয়েছে সবগুলো চালু রাখলেই লোকসান হবেনা বলে তারা উল্লেখ করেন। তারা দ্রুত বন্ধকৃত সকল পাটকল খুলে দিয়ে দেশের এই বৃহত শিল্পকে বাঁচানোর দাবী জানান অবস্থান কর্মসূচী থেকে।

অবস্থান কর্মসূচীতে উপস্থিত ছিলেন বাম গণতান্ত্রিক জোট রাজশাহী জেলার সমন্বয়ক ও সিপিবি রাজশাহী জেলার সাধারণ সম্পাদক রাগিব আহসান মুন্না, সিপিবি সভাপতি এনামুল হক, বাসদ রাজশাহীর সমন্বয়ক আলফাজ হোসেন যুবরাজ, যুব ইউনিয়ন নেতা সানি,সিপিবি নেতা আফতাব হোসেন কাজলসহ বাম গণতান্ত্রিক জোটের অন্যান্য নেতা, কর্মী, ছাত্র ও যুব ও শ্রমিক নেতারা অংশগ্রহন করেন।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো সংবাদ