শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ০১:১৩ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English

মানিকগঞ্জে শহর রক্ষা বাঁধে ভাঙন, দিশেহারা এলাকার মানুষজন
এ.বি.খান বাবু বার্তা প্রধান / ৭৯ বার
আপডেট : শনিবার, ২৩ জানুয়ারী ২০২১

মানিকগঞ্জ শহর রক্ষা বাঁধে ভাঙ্গন ধরেছে। কালীগঙ্গায় এখন যে স্রোত রয়েছে তাতে জরুরিভিত্তিতে ব্যবস্থা না নিলে ভেঙে যেতে পারে বাঁধটি।

মানিকগঞ্জ পৌরসভার বোয়াললিয়া ও বড় সরুন্ডি এলাকায় কংক্রিটের ব্লক ফেলে ২০১০ সালে শহর রক্ষা বাঁধটি তৈরি করেছিল পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। কালীগঙ্গার স্রোতে বাঁধের মাটি সরে কংক্রিটের ব্লকগুলো নদীতে চলে যাচ্ছে। এলাকাবাসীর অভিযোগ, তিন বছর আগে ভাঙনের শুরু হলেও পাউবো সময়মতো উদ্যোগ নেয়নি।

মঙ্গলবার দুপুরে বড় সরুন্ডি বোয়ালিয়া এলাকায় বাঁধের চারটি অংশে ভাঙন দেখা যায়। এরমধ্যে বোয়ালিয়া এলাকায় ৫০ মিটার বাঁধ সম্পূর্ণ ভেঙে নদীতে চলে গেছে। একটি বাড়ির কিছু অংশও এখন নদীতে।

স্থানীয় আনোয়ার হোসেন আনু বলেন, তিন বছর ধরে ভাঙন প্রক্রিয়া চলছে। গত কয়েক মাসে ভাঙন বেড়েছে। পানি উন্নয়ন বোর্ডকে জানানো হয়েছে। কিন্তু এখনও তারা কোনো উদ্যোগ নেয়নি।
কিছুদিন আগে স্থানীয়রা স্বেচ্ছা শ্রমের মাধ্যমে বাঁশ ও বেড়া দিয়ে ভাঙন ঠেকানোর চেষ্টা করেছিল। সেই বাঁশ আর বেড়াও এখন নদীগর্ভে।

মানিকগঞ্জ সদর উপজেলার ভাইস-চেয়ারম্যান আব্দুল লতিফ তোতা বলেন, আমরা নিজেরা টাকা–পয়সা দিয়ে ভাঙন রোধের চেষ্টা করেছি। কিন্তু স্রোত বেশি থাকায় ঠেকানো যাচ্ছে না।

মানিকগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বলেন, কালীগঙ্গার তীব্র স্রোতে বাঁধের চারটি অংশে ভাঙন দেখা দিয়েছে। ভাঙন ঠেকাতে প্রাথমিকভাবে পাঁচ হাজার জিও ব্যাগ ফেলা হবে। আগামী দুই একদিনের মধ্যে কাজ শুরু হবে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো সংবাদ