বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ১১:৩৯ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English

জলবায়ুর পরিবর্তন ঠেকাতে মানিকগঞ্জে সমাবেশ করেছে স্বেচ্ছাসেবী সংগঠন দিশারী
এ.বি.খান বাবু বার্তা প্রধান / ৯৩ বার
আপডেট : বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০

জলবায়ুর পরিবর্তন ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবীতে মানিকগঞ্জে সমাবেশ ও গাছের চারা রোপণ করেছে স্বেচ্ছাসেবী সংগঠন দিশারী।

শনিবার দুপুরে জেলা শহরের বেউথা এলাকায় কালীগঙ্গা নদীতীরে আয়োজিত এই সমাবেশে অংশ নেয় বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাঁদের হাতে ছিল নানা বক্তব্য লেখা প্ল্যাকার্ড।

সংগঠনটির সভাপতি হাসান শিকদার বলেন, ‘আন্তর্জাতিক জলবায়ু পরিবর্তন আন্দোলনের প্লাটফর্ম ‘Fridays For Future’ এর উদ্যোগে ২৫ সেপ্টেম্বর বাংলাদেশসহ বিশ্বের ১৭০টি দেশে জলবায়ু ধর্মঘট অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশে ওই সংগঠনটির সহযোগী হিসেবে আমাদের সংগঠনের উদ্যোগে দেশের ৬৪টি জেলায় ‘ক্লাইমেট স্ট্রাইক’ বা ‘জলবায়ু ধর্মঘট পালিত হচ্ছে। এই উদ্যোগে আমাদের সাথে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের সচিব মহোদয় ছাড়াও উর্ধ্বতন কর্মকর্তারা যুক্ত আছেন।’

তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তনের যে প্রভাব এখনই পৃথিবীর মানুষের উপরে পড়ছে, ঝড়-বন্যা-দাবানল-খরা যেভাবে মানুষের জীবনে প্রভাব ফেলছে, সেগুলো ভবিষ্যতে আরও বিপর্যয়কর হয়ে উঠবে।’

মানিকগঞ্জ সরকারী মহিলা কলেজের দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী শাম-মীম-জোপা বলেন, ‘জলবায়ুর পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে আজকের শিশুরাই। এখনই জলবায়ু পরিবর্তন ঠেকাতে কার্যকর পদক্ষেপ গ্রহণ না করলে আমরা সমাজে টিকতে পারবো না। আমাদের পরবর্তী প্রজন্মও টিকে থাকতে পারবে না।”

সরকারী দেবেন্দ্র কলেজের অনার্স তৃতীয় বর্ষের শিক্ষার্থী স্বপন মিয়া বলেন, ‘বড়রা এই যে গাছপালা কেটে কলকারখানা আর বাসস্থান বানাচ্ছে, সেকারণে বায়ুমণ্ডলের তাপমাত্রা বৃদ্ধি ও প্রাকৃতিক দুর্যোগ হচ্ছে। বড়রা অনেক ভুল করেছে এবং এখনো ভুল করেই যাচ্ছে। আমরাই পরবর্তী প্রজন্ম। আমরাই ভবিষ্যতে থাকবো। পরিবেশের যা অবস্থা, সেটা আমাদেরকেই সহ্য করতে হবে। তাই নিজেদের ভালোর জন্য আমাদেরকেই পদক্ষেপ নিতে হবে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো সংবাদ