রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৮:০৬ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English

কালীগঞ্জের নাগরী ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে উপ-নির্বাচন ২০ অক্টোবর
বিল্লাল হোসেন, নিজেস্ব প্রতিনিধি; / ৫৯ বার
আপডেট : রবিবার, ২৯ নভেম্বর ২০২০

গাজীপুর কালীগঞ্জের নাগরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচন ২০ অক্টোবর হবে বলে গণ-বিজ্ঞপ্তি জারি করেছেন উপজেলা নির্বাচন অফিস। ১৫ সেপ্টেম্বর হতে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত ছুটির দিনসহ সকাল ৯টা হতে বিকাল ৫ টা পর্যন্ত নাগরী ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থীরা উপজেলা নির্বাচন অফিস থেকে মনোনয়নপত্র গ্রহণ করতে পারবেন বলে উপজেলা নির্বাচন অফিসার ফারিজা নূর গণ-বিজ্ঞপ্তির মাধ্যমে সর্বসাধারণদের অবগত করেন।

আগামী ২০ অক্টোবর মঙ্গলবার সকাল ৯ টা হতে বিকাল ৫ টা পর্যন্ত বিরতীহীনভাবে উপ-নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে বলে গণ-বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যায়।
উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, গত ২৫ ফ্রেবরুয়ারি মঙ্গলবার ভোরে চিকিৎসারত অবস্থায় ঢাকার ইউনাইটেড হাসপাতালের আইসিইউতে মারা যান নাগরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল কাদির মিয়া।

এরপর নাগরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এর আগে ২০১৬ সালের ৩১ মার্চ অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে আব্দুল কাদির মিয়া নির্বাচিত হন। গত ১৪ সেপ্টেম্বর নির্বাচন কমিশন সচিবালয় কর্তৃক এক স্মারকের পরিপ্রেক্ষিতে এবং স্থানীয় সরকার ( ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা-২০১০ এর ৫ বিধি অনুযায়ী গাজীপুরের কালীগঞ্জ উপজেলার নাগরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনের দিনক্ষণ ধার্য্য করে এক প্রজ্ঞাপন জারি করা হয়।

সেই আলোকে গাজীপুর জেলা নির্বাচন অফিস কর্তৃক স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা ২০১০ এর ৫ (১) ধারা মোতাবেক ১৪ সেপ্টেম্বর উপ-নির্বাচন পরিচালনার জন্য কালীগঞ্জ উপজেলা নির্বাচন অফিসার ফারিজা নূরকে রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ প্রদান করা হয়।

পরে স্থানীয় সরকার (ইউনিয়ন পষিদ) নির্বাচন বিধিমালা ২০১০ এর বিধি ১১ অনুযায়ী উপজেলা নির্বাচন অফিসার এবং রিটার্নিং অফিসার ফারিজা নূর সর্বসাধারণের অবগতির জন্য কালীগঞ্জ উপজেলার নাগরী ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে ইচ্ছুক প্রার্থীদের জন্য মনোনয়নপত্র দাখিল, বাছাই, প্রার্থিতা প্রত্যাহার ও ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করে গণ-বিজ্ঞপ্তি জারি করেন।

নির্বাচন অফিস সূত্রে আরোও জানা যায়, ২৩ সেপ্টেম্বর পর্যন্ত চেয়ারম্যান প্রার্থীরা রিটার্নিং অফিসারের নিকট তাদের মনোনয়নপত্র দাখিল করতে পারবে। ২৬ সেপ্টেম্বর মনোনয়নপত্র বাছাই, ৩ অক্টোবরের মধ্যে প্রার্থীরা তাদের প্রার্থিতা প্রত্যাহার করতে পারবে।

আগামী ২০ অক্টোবর সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিরতীহীনভাবে উপ-নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্টিত হবে।
উপজেলা নির্বাচন অফিসার ফারিজা নূর জানান, ২০১৬ সালে নাগরী ইউনিয়ন পরিষদের নিবাচনে ১৪ টি কেন্দ্রের মাধ্যমে ভোটারদের ভোট নেয়া হয়।
নাগরী ইউপি নির্বাচনে ২৭,৯,৩০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাদের মধ্যে পুরুষ ভোটার ১৪১৫৯ জন আর ১৩৭৭১ জন মহিলা ভোটার রয়েছে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো সংবাদ