রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৫:১০ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English

রাজশাহীতে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবসে আলোচনা সভা
স্টাফ রিপোর্টার খোরশেদ আলম / ৩৫ বার
আপডেট : রবিবার, ২৫ অক্টোবর ২০২০

রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে রাজশাহীতে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস পালন করা হয়।

মঙ্গলবার (৮সেপ্টেম্বর) সকাল ১০ ঘটিকার সময় জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি)।

কামরুজ্জামান। বক্তব্য প্রদান করেন শিক্ষা ব্যুরোর পরিচালক আনোয়ার কামাল, সভাটি সঞ্চালনা করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার লাকসিমা চাকমা।

এতে রাজশাহীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, এনজিও সংস্থার প্রতিনিধিগন অংশগ্রহন করে। স্কুল শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন সাজ্জাদ বিন আনোয়ার ও আফ্রা মেহজাবিন।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু ও তার পরিবার শীর্ষক রচনা প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে সরকারী বালিকা বিদ্যালয়ের তাসমিয়া আক্তার, দ্বীতিয় স্থান অধিকার করে আতিবা আনজুম, এবং তৃতীয় স্থান অধিকার করে পি.এন.গার্লসের ফারিয়া তাহসীন। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

মতবিনিময় পর্বে বক্তারা বলেন, বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেন। কোন দেশের মানদন্ড বিচার করা হয় সে দেশের শিক্ষার হারের উপর। শুধু আনুষ্ঠানিক নয় উপআনুষ্ঠানিক শিক্ষা ব্যবস্থার উপরেও জোর দেয়া উচিত। বর্তমান সরকার নানা উদ্যোগ গ্রহনের ফলে দেশেনিরক্ষরতার হার কমে এসেছে।

সকলের অংশগ্রহন ও সহযোগিতায় নিরক্ষরতার হার আরো কমিয়ে আনা সম্ভব বলে জানান বক্তারা।
সামাজিক কারনে বয়স্ক ও কর্মজীবিদের জন্য নৈশ শিক্ষা ব্যবস্থা চালু করা যেতে পারে।

বর্তমান করোনা পরিস্থিতিতে সরকার এ্যাপসের মাধ্যমে শিক্ষা কার্যক্রমকে চালু রেখেছে, কিন্তু সকলের ক্ষেত্রে এতে অংশগ্রহন করা সম্ভব না হওয়ায় বিকল্প পদ্ধতিতে শিক্ষা কার্যক্রমে চালু রাখার উপর গুরুত্ব প্রদান করেন বক্তারা। সভাপতি বলেন, শুধু মুখে নয় , এটা সফল হবে তখন যখন সকলের সহযোগিতায় তা বাস্তবে রূপ নেবে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো সংবাদ