রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৫:১১ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English

চাঁপাইনবাবগঞ্জে কৃষকদের মাঝে মাসকলাই বীজ ও সার বিতরনের উদ্বোধন
ইমাম হাসান জুয়েল চাঁপাইনবাবগঞ্জঃ / ৪৪ বার
আপডেট : রবিবার, ২৫ অক্টোবর ২০২০

খরিপ-২/২০২০-২১ মৌসুমে প্রনোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে মাসকলাই বীজ ও সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এসব বিতরনের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক। সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সলেহ আকরামের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমুল ইসলাম সরকার। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্রনাথ উঁরাও, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. নজরুল ইসলাম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. তসিকুল ইসলাম তসি। স্বাগত বক্তব্যে সদর উপজেলা কৃষি কর্মকর্তা কানিজ তাসনোভা সদর উপজেলায় মাসকলাই বীজ ও সার বিতরনের বিভিন্ন দিক তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক বলেন, মাসকলাই আমাদের জেলার জন্য একটি ঐতিহ্য। সারাদেশে চাঁপাইনবাবগঞ্জের মসকলাইয়ের ব্যাপক সুনাম রয়েছে। কৃষিবান্ধব বর্তমান সরকার কৃষকের উন্নয়নে কাজ করছে। এরই ধারাবাহিকতায় জেলার ৫ হাজার ২’শ জন প্রান্তিক কৃষক মাসকলাইয়ের বীজ ও সার পাচ্ছে। এই উদ্যোগ জেলায় মাসকলাই উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

কৃষি খাতে উন্নয়ন ছাড়া উন্নত বাংলাদেশ গড়ে তোলা সম্ভব নয় জানিয়ে তিনি আরো বলেন, সারাদেশের সবচেয়ে বেশি মসকলাই উৎপাদন হয় চাঁপাইনবাবগঞ্জে। এজন্যই প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগে অঞ্চল ভিক্তিক প্রনোদনার অংশ হিসেবে মাসকলাই বীজ ও সারে এই জেলাতেই সবচেয়ে বেশি প্রনোদনা দেয়া হয়েছে।

উল্লেখ্য, জেলায় এই প্রনোদনার আওতায় ৫ হাজার ২’শ কৃষকের মাঝে মাসকলাই বীজ ও সার বিতরণ করা হবে। এরমধ্যে শুধুমাত্র সদর উপজেলায় প্রায় ২ হাজার কৃষকের মাঝে এসব বিতরণ করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে ৪০ জন কৃষকের মাঝে প্রত্যেককে ৫ কেজি কলাই বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার দেয়া হয়।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো সংবাদ