বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৭:০০ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English

আমন রোপনে ব্যস্ত সময় পার করছে পলাশের কৃষকরা
বিল্লাল হোসেন নিজেস্ব প্রতিবেদক / ৭৬ বার
আপডেট : বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০

ধানের দাম বেশী হওয়ায় নরসিংদীর পলাশের কৃষকরা এবার আমন চাষের প্রস্তুতি নিয়ে মাঠে নেমে পড়েছেন। বৃষ্টির পানিতে জমিগুলো ভরে গেছে। যা আমন চাষের উপযোগী তাই এখন আমন আবাদ করে ব্যস্ত সময় কাটাচ্ছেন পলাশ উপজেলার ঘোড়াশাল পৌর এলাকা সহ উপজেলার ৪টি ইউনিয়নের কৃষকরা।

পলাশ উপজেলা কৃষি অফিসার ও কৃষিবিদ মোঃ আমিরুল ইসলাম জানান, চলতি মৌসুমে উপজেলায় ৩ হাজার ৭০০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এবং ১৯০ হেক্টর জমিতে বীজতলা তৈরী করা হয়েছে। তিনি আরো জানান, এবার ধানের দাম বেশী হওয়ায় এ বছর আমন রোপনে আগ্রহী কৃষকরা। আশা করছি আমন চাষে আমাদের লক্ষ্যমাত্রা অর্জন হবে। তাছাড়া আমন ধান ঘরে উঠা পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে এবং বড় কোন ধরনের প্রাকৃতিক দূর্যোগ বা বিপর্যয় না হলে এ বছর পলাশে আমন ধানের বাম্পার ফলন হবে বলে আশাবাদী এই কর্মকর্তা।

কৃষকরা জানিয়েছে বাজারে ইরি বোরো ধানের দাম ভালো পাওয়ায় কৃষকরা অনেক লাভবান হয়েছে। আগের তুলনায় এ বছর বোরো ধানের ফলন যেমন ভালো হয়েছে তেমনি বাজারেও দামও বেশী পেয়েছে চাষীরা। তাই সব মিলিয়ে আমন ধান চাষে ঝুকছেন পলাশের কৃষকরা।

উপজেলার জিনারদি ইউনিয়নের মোস্তফা নামে এক কৃষক বলেন, বোরো মৌসুমে বেশ কিছু জমিতে আবাদ করেছিলাম। ফলন ভালো হয়েছে। দামও সন্তোষজনক পেয়েছি। এবার বেশ কয়েক বিঘা জমিতে আমন ধান রোপণ করেছি। পানি নেমে যাওয়ার সাথে সাথে জমিতে ধান রোপন করেছি। এ বছর আমন চাষে আবহাওয়া অনুকূলে রয়েছে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো সংবাদ