শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৯:২৪ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English

পাল্টে গেছে রাজশাহী নগর সড়ক যোগাযোগের ব্যবস্থা
স্টাফ রিপোর্টার খোরশেদ আলম / ৩৯ বার
আপডেট : শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০

রাজশাহী সিটি কর্পোরেশন এলাকার সড়ক উন্নয়নে যুগান্তকারী পরিবর্তন সাধিত হতে যাচ্ছে। একযোগে মহানগরীর চারটি সড়ক ফোরলেনে উন্নীতকরণে কাজ করছে রাজশাহী সিটি কর্পোরেশন।

এছাড়া সড়ক উন্নয়নে আরো কিছু প্রকল্পের কাজ চলছে। এসব কাজ শেষ হলে নগরীর সড়ক যোগাযোগের চিত্রই পাল্টে যাবে। এই কাজের নিয়মিত তদারকি করছেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এতে সড়কের কাজের গতি ও মান দুটিই ঠিক থাকছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

রাসিক সূত্রে জানা গেছে, মহানগরীর রাজশাহী-নওগাঁ প্রধান সড়ক হতে মোহনপুর-রাজশাহী-নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিম সংযোগ সড়ক নির্মাণ প্রকল্পের কাজ প্রায় শেষ পর্যায়ে। ১৮৯ কোটি ৩৪ লাখৎ ৫৯ হাজার টাকা ব্যয়ে প্রকল্পটির আওতায় রাজশাহী-নওগাঁ মহাসড়কের আলিফ লাম মীম ভাটার মোড় হতে ছোট বনগ্রাম, মেহেরচন্ডী, বুধপাড়া, মোহনপুর হয়ে চৌদ্দপায়া রাজশাহী-নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিম সংযোগ সড়ক নির্মাণ কাজ প্রায় সম্পন্ন হয়েছে।

প্রকল্পটির আওতায় নগরীর ২টি মহাসড়কের পূর্ব-পশ্চিমমুখি ৬.৭৯৩ কিলোমিটার ৪ লেন সংযোগ সড়ক নির্মাণ করা হয়েছে।

এছাড়াও সড়কের দুই পাশে ফুটপাথ, রেলওয়ে ক্রসিং-এ ১টি ফ্লাইওভার, ১টি ব্রীজ, ৮টি কালভার্ট, মিডিয়ান ও ট্রাফিক কাঠামো ইত্যাদি কাজ সম্পন্ন হয়েছে। প্রকল্পের আওতায় রাজশাহীর প্রথম ফ্লাইওভার নির্মাণ করছে রাজশাহী সিটি কর্পোরেশন। ২০২ দশমিক ৫০ মিটারের ফ্লাইওভার এবং ১২০ মিটার দৈর্ঘ্য এর র‌্যাম নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২৯ কোটি ২৮ লাখ ৭৭ হাজার ৫৩২ টাকা। স্বল্প সময়ের মধ্যে নির্মিত সড়কটি আনুষ্ঠানিকভাবে চলাচলের জন্য উন্মুক্ত করা হবে। নির্মাণাধীন সংযোগ সড়কে চলাচল শুরু হলে মহানগরীর ক্রমবর্ধমান যানজট পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি সাধিত হবে। একই সাথে প্রকল্প এলাকায় আবাসনসহ আর্থ-সামাজিক অবকাঠামো উন্নয়ন কাজ শুরু হয়েছে।

রাজশাহীর আরেকটি গুরুত্বপূর্ণ সড়ক আলুপট্টি মোড় হতে তালাইমারী। দীর্ঘদিন যাবৎ এই সড়কের কাজ বন্ধ ছিল। দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণের পর গত ২০২০ সালের ২৫ ফেব্রুয়ারি সড়কটির কাজের উদ্বোধন করেন মেয়র খায়রুজ্জামান লিটন। ১৬৪ কোটি ১৯ লাখ ২৯ হাজার টাকা ব্যয়ে প্রকল্পটির আওতায় বর্তমান সড়কটির প্রশস্ত করে ৪ লেন সড়কে উন্নীতকরণ কাজ চলমান রয়েছে। ভূমি অধিগ্রহণের পর শুরু হয়েছে সড়কের নির্মাণ কাজ। প্রকল্পটির আওতায় সড়কের দুই পাশে ২.২০ মিটার চওড়া ফুটপাথ নির্মাণ ও আধুনিক সড়ক বাতি স্থাপন করা হবে। ইতোমধ্যে সড়কটির দক্ষিণ পাশে দৃষ্টিনন্দন ফুটপাথ নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন কাজটি আগামী ডিসেম্বর মাসের মধ্যেই সম্পন্ন করতে চায় সিটি কর্পোরেশন। সড়কটি চালু হলে নগরীর যানজট পরিস্থিতির ব্যাপক উন্নতি সাধিত হবে। দুর্ঘটনা কমে যাবে অনেকাংশেই।

মহানগরীর সাহেব বাজার, মনিচত্বর থেকে ফায়ার সার্ভিস মোড় পর্যন্ত সড়কটি সরু হওয়ায় তীব্র যানজট দেখা যায়। নগরবাসীকে এই যানজট থেকে মুক্তি দিতে এই সড়কটিও ফোরলেনে উন্নীত করছে সিটি কর্পোরেশন। রাজশাহী মহানগরের ৩০টি ওয়ার্ডে ক্ষতগ্রিস্ত সড়ক ও নর্দমাসমূহের উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় মনিচত্বর থেকে সদর হাসপাতাল পর্যন্ত সড়কের পাশে বিভিন্ন প্রতিষ্ঠানের সীমানা প্রাচীর, ড্রেন ও ফুটপাত নির্মাণ কাজ চলমান রয়েছে। প্রকল্পটি ব্যয় ধরা হয়েছে ২ কোটি ৮১ লাখ ১০ হাজার ৮৪৮ টাকা। বতর্মানে প্রকল্পটির আওতায় বিভিন্ন প্রতিষ্ঠানের সীমানা প্রাচীর ও ড্রেন নির্মাণ কাজ চলছে। সীমানা প্রচীর ও ড্রেন নির্মাণ শেষে সড়ক ও ফুটপাত নির্মাণ করা হবে। প্রকল্পের কাজ আগামী ২০২১ সালের মার্চে শেষ হওয়ার কথা রয়েছে।

রাজশাহীর আরেকটি গুরুত্বপূর্ণ সড়ক বিলসিমলা রেলক্রসিং হতে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত সড়ক ফোরলেন উন্নীত হচ্ছে। ২০১৯ সালের ৩ সেপ্টেম্বর সড়কটির কাজের উদ্বোধন করেন মেয়র খায়রুজ্জামান লিটন। ২৬ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে এই কাজটি দ্রুত গতিতেই এগিয়ে চলছে। প্রকল্পটির আওতায় ৩০ ফুট প্রশস্ত সড়কটি ৮০ ফুটে উন্নীত করা হবে। রাখা হয়েছে ড্রেন, ফুটপাত, ডিভাইডারসহ সাইকেল লেন। ৮০ ফুট সড়কের মাঝে ৪ ফুট চওড়া ডিভাইডার, উভয় পাশে ১০ ফুট চওড়া ফুটপাত এবং রাস্তার দক্ষিণপার্শ্বে ৭ ফুট ৮ ইঞ্চি চওড়া বাই সাইকেল লেন রাখা হয়েছে। ড্রেন, ফুটপাত, বাইসাইকেল লেন নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। সড়কের কাজও দ্রুত গতিতে এগিয়ে চলেছে। সাথে চলছে আইল্যান্ডের নির্মাণ কাজ।

এই চারটি প্রকল্প ছাড়াও মহানগরীর উপশহর মোড় হতে সোনাদিঘী মোড় এবং মালোপাড়া মোড় হতে সাগরপাড়া মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্পের কাজ চলমান রয়েছে। ১২৬ কোটি ৩৯ লাখ ৯৯ হাজার টাকা ব্যয় সাপেক্ষে প্রকল্পটির আওতায় মহানগরীর গুরুত্বপূর্ণ উপশহর মোড় হতে দড়িখরবোনা, কাদিরগঞ্জ, মহিলা কলেজ, মালোপাড়া পুলিশ ফাঁড়ি হয়ে সোনাদীঘি মোড় এবং মালোপাড়া মোড় হতে রাণীবাজার মোড় হয়ে সাগরপাড়া বটতলা মোড় পর্যন্ত বর্তমান সড়কটি প্রশস্তকরণ ও উন্নয়ন কাজ করা হচ্ছে। ইতোমধ্যে উপশহর মোড় হতে দড়িখরবোনা ও রাণীবাজার হতে সাগরপাড়া মোড় পর্যন্ত সড়কটির প্রশস্তকরণ কাজ সম্পন্ন হয়েছে। ভূমি অধিগ্রহণের বিরুদ্ধে উচ্চ আদালতে মামলা হওয়ায় উপশহর মোড় হতে রাণীবাজার মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণ কাজ দীর্ঘদিন বন্ধ থাকে। উপযুক্ত পদক্ষেপ গ্রহণের প্রেক্ষিতে সকল মামলা নিষ্পত্তি করে উক্ত অংশে সড়ক প্রশস্তকরণ কাজ করা হচ্ছে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো সংবাদ