বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ০৮:৩৪ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English

নাচোলে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত
স্টাফ রিপোর্টার খোরশেদ আলম / ৩৮ বার
আপডেট : বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে সামাজিক দুরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে।

আজ রবিবার বেলা ১১টায় নাচোল বাসস্ট্যান্ড মোড়ে জাতীয় আদিবাসী পরিষদ (নাচোল ও গোমস্তাপুর) শাখার যৌথ আয়োজনে বিধান সিং এর সভাপতিত্বে ও রাণী ইলামিত্র সংসদ নাচোল শাখার সহযোগিতায় সংক্ষিপ্ত পথসভা অনুষ্ঠিত হয়।

পথসভায় বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ জেলা শাখার সভাপতি বিচিত্রা তির্কী। অন্যান্যের মাঝে আদিবাসীদের দাবি দাওয়া তুলে ধরে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ নাচোল উপজেরা শাখার সভাপতি ও রাণী উলামিত্র সংসদ এর সভাপতি বিধান সিং, জাতীয় আদিবাসী পরিষদের জেলা সেক্রেটারী টুনু পাহান, গোমস্তাপুর উপজেলার বশরইল গ্রামের ভূমিহারা অলকা বর্মন ও চাঁপাইনবাবগঞ্জের আমনুরা এলাকার টংপাড়া গ্রামের কুটিলা রানী।

প্রায় শতাধিক আদিবাসী সম্প্রদাযের নেতা-কর্মিরা তাদের আজকের পথসভায় আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান, সমতলের আদিবাসীদের জন্য পৃথক একটি মন্ত্রনালয় গঠন, সমতলের আদিবাসীদের জন্য পৃথক ও স্বাধীন ভূমি কমিশন গঠন করা, খাস জমিতে বসবাসরত আদিবাসীদের দখলিশর্তে চিরস্থায়ী বন্দোবস্ত প্রদান, আদিবাসীদের উপর সকল প্রকার জুলুম, নির্যাতন, ভূমি থেকে উচ্ছেদসহ সকল অবিচার থেকে পরিত্রাণের জন্য আদিবাসীদের ৬ দফা দাবি দাওয়া সম্বলিত একটি স্মারকলিপি উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান করেন।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো সংবাদ