শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০২:৪৭ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English

রাজশাহীতে বেদে নারীদের চাঁদাবাজিতে অতিষ্ঠ মহানগর বাসী
স্টাফ রিপোর্টার খোরশেদ আলম / ৭৫ বার
আপডেট : শনিবার, ১৬ জানুয়ারী ২০২১

রাজশাহী নগরীর রাস্তায় রাস্তায় সাপ নিয়ে বেদে সম্প্রদায়ের নারীরা চাঁদা উত্তোলন করছেন। বেশ কয়েকদিন থেকে চলছে এ ধরনের চাঁদাবাজি। এতে অতিষ্ঠ হয়ে উঠেছেন নগরীর ব্যবসায়ী ও সাধারন মানুষ। নগরীর ব্যস্ততম সাহেববাজার জিরোপয়েন্টেসহ নিউমার্কেট এলাকায় দেখা গেছে এ ধরনের দৃশ্য।

বেদে সম্প্রদায়ের বিভিন্ন বয়সী নারীরা সাপ নিয়ে চাঁদা তুলছেন। বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষের কাছে টাকা চাইছেন। এর ফলে ছোট-বড় সব বয়সি মানুষ আতঙ্কিত হয়ে উঠছেন।

কাঠের ছোট বাক্সের মধ্য থেকে সাপের মাথা বের করছেন। চমকে উঠছেন পথচারী ও দোকান মালিকরা। এরপর পথ আগলে দাবি করা হচ্ছে টাকা। চাহিদা মতো টাকা না দিলে ছেলেদের শার্ট আর মেয়েদের ওড়না টেনে ধরা হচ্ছে। ছোট কাঠের বাক্স নিয়ে বেদেদের চাঁদাবাজি নতুন নয়, কিন্তু বর্তমানে তা খুব বেশি দেখা যাচ্ছে নগরীতে।

অনেক পথচারী সাপের ভয় থেকে বাঁচতে চাঁদা দিতে বাধ্য হচ্ছেন। নগরীর সাহেববাজার, অলকার মোড়, রানীবাজার, আরডিএ মার্কেট এলাকার সামনে সবচেয়ে বেশি দেখা যাচ্ছে এসব নারীকে। লোক বুঝে যার থেকে যেমন টাকা পাচ্ছেন, তা আদায় করছেন।

তবে এসব বিষয়ে বেদে নারীরা জানান, বেদে সম্প্রদায়ের মানুষ তিনি। আয়-উপার্জনের ভিন্ন কোনো পথ তার জানা নেই। তাই তিনি সাপ দেখিয়ে টাকা নেন। প্রতিদিন তার যে আয় হয় এ টাকা দিয়েই কোনোভাবে ছেলে ও মেয়েকে নিয়ে সংসার চালান।

আরেক বেদে বলেন, ‘ আমরা যাযাবরের মতো ঘুরে বেড়াই। মানুষ যে সাহায্য দেয়, তাই খেয়ে বেঁচে আছি।’ মেয়েরা সাপ নিয়ে বিভিন্ন এলাকায় খেলা দেখিয়ে রোজগার করেন বলে তিনি জানান।

এ ব্যাপারে জানতে চাইলে রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস জানায়, বেদেদের টাকা তোলার বিষয়ে নির্দিষ্ট করে অভিযোগ পাওয়া যায়নি। কেউ যদি অভিযোগ করে তাহলে ব্যবস্থাগ্রহণ করা হবে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো সংবাদ