মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৮:২৩ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English

তাড়াইলের কামার শিল্পীরা এখন ব্যস্ত
ছাদেকুর রহমান রতন, তাড়াইল (কিশোরগঞ্জ) / ৯০ বার
আপডেট : মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে কিশোরগঞ্জের তাড়াইল উপজেলা সদর বাজার এলএসডি রোডের কামারের দোকানগুলোর টুং টাং শব্দে আশপাশে মুখরিত হয়ে উঠেছে। ব্যাস্ত সময় পার করছে তারা। উপজেলার প্রত্যান্ত অঞ্চলের সবকটি কামারের দোকানেই চলছে কোরবানির পশু জবাই, গোস্ত কাটা এবং চামড়া ছিলানোর কাজে ব্যবহৃত চাপাতি, দা, ছুরি আর বঁটি তৈরির কাজ। ধারালো এইসব যন্ত্রপাতি ক্রেতাদের চাহিদামতো তৈরি করতে শিল্পীরা মাথার ঘাম পায়ে ফেলে দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন। একদিকে লোহা পিটিয়ে টুং-টাং শব্দে মুখর করে তুলেছেন অন্যদিকে বিভিন্ন এলাকা থেকে আগত ক্রেতারা এসে ভীর করছে প্রতিটি কামারের দোকানে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে উপজেলার সবকটি কামারের দোকানের কামার শিল্পীরা ব্যস্ত সময় পার করছেন। দিনক্ষণ যতই ঘনিয়ে আসছে ততই যেন তাদের ব্যস্ততা বেড়ে চলছে। নিজেদের তৈরি এসব পণ্য উপজেলার বিভিন্ন হাট বাজারগুলোতে সরবরাহ করছেন তারা। বছরের অন্যান্য সময় কামারদের দুর্দিন থাকলেও ঈদ এলেই যেন তারা সুদিনের দেখা পান। কোনোরূপ সরকারি পৃষ্ঠপোষকতা ছাড়াই পৈতৃক পেশা হিসেবে কামার শিল্পীরা তাদের কাজ চালিয়ে যাচ্ছেন নিরলসভাবে।
তাড়াইল সদর বাজার এলএসডি রোডের কামারের দোকানিরা বলেন, এই কামার শিল্পের সাথে আমাদের কয়েক পুরুষ জড়িত। দেশে কোভিট-১৯ এর কারণে এবার আগের মতো আমাদের তেমন ব্যস্ততা নেই। গত বছর এই সময়টাতে খাওয়া-দাওয়া করার সময় পাইনি কিন্তু এবার তেমন তোড়জোড় নেই। তারা আরো বলেন, সারা বছর পশু জবাইয়ের এসব পণ্য ঈদ মৌসুম ছাড়া বিক্রি হয় না। তাই ঈদকে সামনে রেখে ব্যস্ততা একটু বেড়ে যায়।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো সংবাদ