সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৯:২২ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English

তাড়াইল স্বাস্থ্য কমপ্লেক্সে ফিস্ট্রুলা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
ছাদেকুর রহমান রতন, তাড়াইল (কিশোরগঞ্জ) প্রতিনিধিঃ / ৯০ বার
আপডেট : সোমবার, ১৯ এপ্রিল ২০২১

“প্রাতিষ্ঠানিক ডেলিভারি নিশ্চিত করুন-ফিস্ট্রুলা থেকে মুক্ত থাকুন” উক্ত প্রতিপাদ্যকে ধারণ করে কিশোরগঞ্জের তাড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অবহিতকরণ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১ জুলাই ২০২০) সকাল ১০ টা থেকে ১১ ঘটিকা পর্যন্ত তাড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. আলমাছ হোসেনের সভাপতিত্বে এবং স্যানিটারী ইন্সপেক্টর আবদুর রউফ তালুকদারের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, আবাসিক মেডিকেল অফিসার ডা. বদরুল হাসান।
প্রধান অতিথি ডা.বদরুল হাসান বলেন, বিশ্বের দরিদ্রতম দেশগুলোতে ফিস্ট্রুলা একটি গুরুতর স্বাস্থ্য সমস্যা। যেখানে বিপুল সংখ্যক মা কোনো চিকিৎসা সহায়তা ছাড়াই সন্তান প্রসব করেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা একে অবহেলিত অবস্থায় সন্তান প্রসবের সবচেয়ে বিরূপ প্রভাব বলে অভিহিত করেছে। যার শিকার হচ্ছেন বিশ্বের প্রায় ২০ লাখ মহিলা এবং বাংলাদেশে ১ লাখ ২২ হাজার প্রায়। এই সংখ্যা আরো বেশিও হতে পারে। ফিস্ট্রুলা কী, কীভাবে ফিস্ট্রুলা হয়, ফিস্ট্রুলার বিরূপ প্রভাবসমূহ, কাদের ফিস্ট্রুলা হওয়ার সম্ভাবনা বেশি, ফিস্ট্রুলার চিকিৎসা, ফিস্ট্রুলার চিকিৎসার মূল প্রতিবন্ধকতাসমূহ ও কীভাবে ফিস্ট্রুলা প্রতিরোধ করা যায় এ বিষয়ে উপস্থিত সকলকেই অবহিত করেন তিনি।
আলোচনা সভায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, তাড়াইল অনলাইন প্রেসক্লাব এর সভাপতি ছাদেকুর রহমান রতন, সাধারণ সম্পাদক রুহুল আমিন, জাতীয় যুব সমাজ তাড়াইল উপজেলা শাখার সাধারণ সম্পাদক আশরাফুল আলম রুবেলসহ স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো সংবাদ