সোমবার, ০১ মার্চ ২০২১, ১২:৩৯ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English

চাঁপাইনবাবগঞ্জে রেল যাবে সোনামসজিদ বন্দরে: মাঠ পর্যায়ে জরিপ কাজ শুরু
ইমাম হাসান জুয়েল,চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধিঃ / ৭৭ বার
আপডেট : সোমবার, ০১ মার্চ ২০২১

চাঁপাইনবাবগঞ্জে রেল যাবে সোনামসজিদ বন্দরে: মাঠ পর্যায়ে জরিপ কাজ শুরুবাস্তবায়ন হতে চলেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত চাঁপাইনবাবগঞ্জ জেলা শহর হতে দেশের দ্বিতীয় বৃহত্তম শুল্ক স্থলবন্দর সোনামসজিদ পর্যন্ত রেললাইন সম্প্রসারণের কাজ। এরই ফলশ্রুতিতে সম্ভাব্যতা যাচাই শেষে মাঠ পর্যায়ের জরিপ কাজ শুরু হয়েছে।

এ উপলক্ষে রবিবার বেলা ১১টায় চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন ও প্রকল্প এলাকা সরেজমিনে পরিদর্শণ করেছেন জরিপ কাজে নিয়োজিত ইন্সটিটিউট অব ওয়াটার মোডেলিং অব বাংলাদেশ-আইবিএম এর প্রতিনিধিবৃন্দ এবং বাংলাদেশ আওয়ামীলীগ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ-৩ সদর আসনের সাবেক সংসদ সদস্য মো. আব্দুল ওদুদ বিশ্বাস।
এ সময় তারা প্রথমে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন ও পরে সোনামসজিদ স্থলবন্দরগামী সম্ভাব্য রেললাইনের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন।
পরিদর্শণকালে ইন্সটিটিউট অব ওয়াটার মোডেলিং অব বাংলাদেশ-আইবিএম এর সার্ভেয়ার সানোয়ার হোসেন জানান, যে সকল স্থান দিয়ে রেললাইন যাবে সেই স্থানগুলোর বিভিন্ন বিষয় ও উপাদান নিয়ে আগামী ৩ মাস জরিপ কাজ চলবে।
এছাড়াও চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত ৩১ কিলোমিটার পথে যে ৩টি স্টেশন নির্মাণ করা হবে তার জায়গাও নির্ধারণ করা হবে এই জরিপকালে। তিনি জানান, চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে পাইকড়তলা হয়ে মাঠের মধ্য দিয়ে শিবগঞ্জ-কানসাট হয়ে বাঘিতলা অতিক্রম করে সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত রেললাইন যাবে। আর স্থানীয় জনসাধারণের সুবিধামতো জনপ্রতিনিধিদের পরামর্শ নিয়ে প্রতি ১০-১১ কিলোমিটার পর পর ৩টি স্টেশনের জায়গা নির্ধারন করা হবে। জরিপ কাজ শেষেই রেললাইন সম্প্রসারণ নির্মানের কাজ শুরু করা হবে বলেও জানান তিনি।
এ সময় জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ বলেন, জেলার সদর উপজেলার বালিয়াডাঙ্গা, বারোঘরিয়া, মহারাজপুর ও নয়ালাভাঙ্গা এই চার ইউনিয়নের মধ্যস্থল কুপা মাঠ পরিদর্শন করেছে জরিপ কাজে নিয়োজিত সার্ভেয়াররা। এখানে জনসাধারণের সুবিধার জন্য একটি রেলস্টেশন নির্মাণের সুপারিশ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবাবগঞ্জ সরকারি কলেজ মাঠে সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত রেললাইন সম্প্রসারণ কাজের যে প্রতিশ্রুতি দিয়েছিলেন সেই প্রতিশ্রুতি জরিপ কাজের মধ্য দিয়ে জনগণের দাবি পূরণ হতে চলেছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে চাঁপাইনবাবগঞ্জের অর্থনীতিতে আসবে ব্যাপক উন্নয়ন। এছাড়াও ভারত থেকে আমদানিকৃৃত বিভিন্ন পন্য কম খরচে আনতে ব্যাপক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই সম্প্রসারিত রেললাইন।
এ সময় অন্যান্যের মধ্যে জেলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক জামাল আব্দুল নাসের পলেন, উপ-দপ্তর সম্পাদক মনিরুল ইসলাম, সদস্য কামাল হোসেন উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো সংবাদ