রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৪:৫৬ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English

বাগমারার তাহেরপুর পৌরসভায় মহাসড়ক দখল করে বসছে ধানের হাট: দুর্ভোগে জনগণ
খোরশেদ আলম,স্টাফ রিপোর্টার / ৬৬ বার
আপডেট : রবিবার, ২৫ অক্টোবর ২০২০

রাজশাহীর বাগমারা উপজেলার তাহেরপুর পৌরসভায় প্রধান মহাসড়ক জবর দখল করে বসছে ধানের হাট। এতে করে যানবাহন চলাচলসহ হাটে আসা ক্রেতা-বিক্রতাদের যাতাআতের ব্যাহত হচ্ছে। হাটবার গুলোতে ধানের হাট বসার কারনে এখানে যানজোট সৃষ্টি হয়ে থাকে।

এর ফলে জীবনের ঝুঁকি নিয়ে পথচারীরা চলাচল করে দির্ঘ সময় ধরে দুর্ভোগ পোহাতে হচ্ছে। ফলে বছরের পর বছর এ অবস্থা চললেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোনো উদ্যোগ গ্রহন করেনি বলে অভিযোগ উঠেছে।

এলাকা সুত্রে জানাগেছে,জেলার সর্ব বৃহতম ব্যাণিজ্যিক হাট। এখানে সপ্তাহে দুদিন শুক্রবার ও সোমবার ধান,পাট,পান,কলা,পিয়াজ,রসুন,কাচ সবজিসহ বিভিন্ন পণ্যের সামগ্রীর হাট বসে। বর্তমানে ধান হাটের নির্দিষ্ট স্থান না থাকার কারনে বছরের পর বছর ধরে স্থানীয় ইজারাদারেরা মহাসড়ক জবর দখল করে ভোর থেকে ধানের হাট বসিয়ে থাকে।

এবং মহাসড়কের ওপর ভ্যান,ভটভটি, অটোরিক্সা, ট্রাকসহ বিভিন্ন যানবাহনে ধান তোলা-নামা করে। এবং ধানের হাট বসার কারণে মানুষ ও সকল প্রকার যানকাহন চলাচলে দুর্ভোগ সৃষ্টি হয়। এলাকাবাসির অভিযোগ, তাহেরপুর পৌরসভা থেকে কোটি টাকার ওপরে টেন্ডারের মাধ্যমে কয়েকজন স্থানীয় ইজারাদারেরা প্রতি বছর হাট নিয়ে থাকেন।

এরপর তারা গরু-ছাগলসহ হাতেগনা কয়েকটি হাট নিজেদের কাছে রেখে বাকি হাট গুলো সাব-ইজারাদারদের কাছে বিক্রি করে দেন। এরপর তারা মেইন মহাসড়কসহ হাটের বিভিন্ন সড়ক জবর দখল করে পণ্যের সামগ্রীর হাট বসিয়ে ইংরেজ শাসন আমলের ন্যায় ইচ্ছামতন ক্রেতা-বিক্রিতার কাছ থেকে জোরপুর্বক খাজনা আদায় করে থাকে।

কয়েকজন আড়ৎদারেরা বলছেন,আমাদের জন্য ইজারাদারো ইস্কুল মাঠে ধান হাটে যায়গায় করে দিয়েছে। সেখানে পানি বন্দি হয়ে থাকায় আমরা সেখানে ধান ক্রয়-বিক্রয় করতে না পারায় বাধ্য হয়ে সড়কের ওপর ধান কেনাবেচা করি। এদিকে,তাহেরপুর হাইস্কুল মেনগেট থেকে শুরু করে পুলিশ ফাঁড়ি পর্যন্ত প্রধান সড়কের ওপর আড়ত বসিয়ে ধান কেনাবেচা করেন আড়ৎদার ও ব্যবসায়ীরা।

ফলে শুক্র ও সোমবার হাটের দিনগুলোতে যানজট এতটাই তীব্র হয় যে সড়কটিতে যান চলাচল বন্ধ হওয়ার উপক্রম হয়। এতে ব্যাপক ভোগান্তিতে পড়তে হয় বিভিন্ন যায়গায় যাওয়া যাত্রী ও পথচারীদের।এই সড়ক দিয়ে প্রতিদিন রাজশাাহী,নওগাঁঁঁ,নাটোর,ঢাকাসহ বিভিন্ন শহরে বাস,ট্রাক, ভ্যান,ভটভটি,অটোরিক্সাসহ চলাচল করে থাকে।

এ ছাড়া জেলার সর্ব বৃহত্তম বানিজ্যিক কেন্দ্র তাহেরপুর হাটে আমদানি ও রপ্তানি পণ্যবাহী ট্রাকগুলো এই পথ দিয়ে চলাচল করে। এবং মহাসড়কে ধানের হাট বসার কারণে মানুষ ও সকল প্রকার যান চলাচলে দুর্ভোগ সৃষ্টি হচ্ছে।

ফলে ধানের হাটটি মহাসড়ক থেকে সরিয়ে অন্য যায়গায় নিয়ে যাবার জন্য পৌর মেয়র ও স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরদের প্রতি আহবান জানিয়েছেন এলাকার সচেতন মহল।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরির আরো সংবাদ